| |
               

মূল পাতা আন্তর্জাতিক মুসলিম বিশ্বের সঙ্গে পারস্পরিক সহযোগিতা জোরদারে আগ্রহী চীন


পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ছবি : সিজিটিএন

মুসলিম বিশ্বের সঙ্গে পারস্পরিক সহযোগিতা জোরদারে আগ্রহী চীন


এম. এ. ইউসুফ আলী     23 March, 2022     07:48 PM    


মুসলিম বিশ্বের মধ্যে সহযোগিতা জোরদার করার প্রবল আকাঙ্ক্ষা ব্যক্ত করে চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, একতা, ন্যায়বিচার ও উন্নয়নের জন্য মুসলিম বিশ্বের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলতে ভীষণ আগ্রহী তাঁর দেশ। চীন ও মুসলিম বিশ্বের একটি গভীর ইতিহাস রয়েছে। একই ধরনের মূল্যবোধের আলোকে পারস্পরিক সমর্থন ও বোঝাপড়ার জন্য মুসলিম দেশগুলির সাথে অংশীদারিত্ব গড়ে তুলতে প্রস্তুত চীন। চীন ও মুসলিম বিশ্বের মধ্যে পারস্পরিক সহযোগিতা দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার একটি অপরিহার্য অংশ। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তার উপস্থিতি চীন ও মুসলিম বিশ্বের সহযোগিতাকে আরো গভীর ও দৃঢ় করবে এমন আশাবাদ ব্যক্ত করে ওয়াং ই বলেন, ঐক্য, ন্যায়বিচার ও উন্নয়নের জন্য অংশীদারিত্ব গড়ে তোলার" এই বৈঠক বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতিতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ ছিল। ওয়াং ই বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এই প্রথম তিনি ইসলামাবাদে ইসলামি সহযোগিতা সংস্থা-ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ৪৮তম অধিবেশনে যোগ দিলেন।

তিনি বলেন, শতাব্দীর শতবার্ষিকী পরিবর্তন ও মহামারী মোকাবিলায় ওয়াং বলেন, চীন ও মুসলিম বিশ্বের জন্য ঘনিষ্ঠ ঐক্য ও সুসম্পর্ক তৈরি করা এবং এক কণ্ঠে কথা বলা নিজেদের সাধারণ অধিকার রক্ষার্থে অতীব জরুরি। বর্তমানের এই ঘোর অশান্ত বিশ্বে আন্তর্জাতিক নিয়ম-কানুন ও বিধি-বিধান চরম চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে যা আন্তর্জাতিক সম্পর্ক পরিচালনার ক্ষেত্রে খুবই ঝুঁকিপূর্ণ। বহুত্ববাদ অব্যাহত রাখা, সার্বভৌমত্বের স্বাধীনতা সকল রাষ্ট্রের জাতীয় মর্যাদা রক্ষা, জাতিসংঘ সনদের নীতি ও আদর্শ সমুন্নত রাখতে এবং আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ন্যায়-ইনসাফ বজায় রাখতে মুসলিম বিশ্বের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে প্রস্তুত চীন। চীন ও মুসলিম দেশগুলোর মধ্যে সহযোগিতার অপার সম্ভাবনা ও পরিপূরক সুবিধার ওপর গুরুত্বারোপ করেন, বিশ্বের অর্থনৈতিক পুনরুদ্ধার ও প্রবৃদ্ধিতে যথাযথ অবদান রাখতে মুসলিম বিশ্বের বন্ধুদের সঙ্গে সহযোগিতা করতে চীন প্রস্তুত ।

সূত্র. সিজিটিএন